Wednesday, November 7, 2012

আমার বাংলা

আমার বাংলা

- শুভঙ্কর সেনগুপ্ত

-----------------------------------------

আবার আমি যাচ্ছি চলে, আমার বাংলার আঁচল কোলে -

দেখছি স্বপ্ন নীল্ চোখেতে, আমার বাংলা আমার বুকেতে -

বাঁধছি আশা স্বপ্ন ঘিরে , বাংলা মোদের গঙ্গা তীরে ,

মাঠ পেরিয়ে , ঘাট পেরিয়ে, রেল চলছে তর তরিয়ে -

মাঝখানেতে ধানের ক্ষেত , সবুজ পাতায় শিশির বেশ  ,

সেই সকালের দোয়েল ডাক , মাছরাঙ্গা একঝাক  -

সবুজ বনের মিষ্টি হাসি , বলছে এবার কাছে আসি  ,

বলতে বলতে সকাল বেলা , আর মাত্র আরেক বেলা  -

ভাবনাগুলো যাচ্ছে বেড়ে , প্রত্যাশার সব সীমা ফুঁড়ে  -

মায়ের হাতের নাড়ুর টান , গ্রাম বাংলার বাউল গান ,

ভাসছে মন, যাচ্ছে আজ, দেখতে বাংলার রঙিন সাজ -

বাংলা মোর মাতৃভূমি , রূপসী বাংলা আজও তুমি ,

আজও তোমার রঙের ছটা , ছড়িয়ে আছে দৃশ্য পটে -

নিন্দুকরা বলে বলুক, যায় আসে না কিচ্ছু তাতে ।

বাংলার সেই সবুজ ঘাস , সকালে তে শিউলি সুভাস  ,

যায়নি ভুলে কিছুই আজও, স্মৃতিগুলি জ্যান্ত আজও -

বছর পরে দেখা হবে , দেখব তোমায় নতুন ভাবে ,

ভাসছে মন তোমার গানে , ঘরের পথের ব্যাকুল টানে ।। 

--------------------------------------------

All rights reserved to Subhankar Sengupta
  

No comments:

Post a Comment