Monday, August 20, 2012

আমি সুভাষ বলছি

আমি সুভাষ বলছি

- শুভঙ্কর সেনগুপ্ত 

--------------------------------------------------

তোমার  জন্য বলতে পারি হাজারটা কথা ,

বলতে পারো হাজারটা পৃথিবী লিখতে পারি তোমার জন্য ।

তবে এই বলা আর লেখার মাঝে কথাও যেন একটা শূন্যতা ,

ঠিক ওই খোলা আকাশটার মতো নীল শূন্যতা ।


 

সেই আকাশটাতেও , প্রতিদিন সূর্য ওঠে , সূর্য আস্ত যায় ,

তারারাও হাসে মিট মিট করে ।

তবে চাঁদ ওঠে না আর ।


 

জোত্স্না আর ভাসে না আমার গায়ে ,

আর দেখতে পাই না সেই  সুন্দর সোনালী পৃথিবীটাকে  ।

তবু যেন কথাও একটা আশা রয়ে গিয়েছে,

রয়ে গিয়েছে চাঁদ কে ফিরে পাওয়ার  অবিরাম চেষ্টা ।


 

জানিনা চাঁদকে ফিরে পাবে কিনা আমার সেই আকাশ,

তবে এটুকু জানি ,মুরুদ্যানের খোঁজ-

মরুভূমির প্রতিটি বালুকানাকে তপ্ত করে দিয়েছে ,

প্রতি মুহুর্তে উতপ্ত হছে বাতাস ।


 

আর সেই উতপ্ত বাতাস বয়ে নিয়ে যাছে তোমার সেই উদ্দামকে,

আমাদের রন্ধ্রে রন্ধ্রে মিশে আছে তোমার উত্তাপ ,

আর কদিন এই অগ্নেওগিরি চাপা থাকবে, জানিনা তাও।


 

তবে যেদিন তোমায় শেষ দেখা গিয়েছিল এলগিন রোডের ঘরটিতে  -

উত্তাপের সুরু সেখান থেকেই ।

আর ঠিক সেই সময় থেকে সুরু তোমায় ফিরে পাওয়ার চেষ্টা ।


 

চেষ্টা আজও শেষ হয়নি, ভবিষ্যতেও চলবে ।

সত্যি কথা বলতে,তুমি ফিরে এলেও চলবে ।


 

আমাদের এই স্বাধীন ভারতবর্ষে -

স্বাধীনতাটা বড্ড বেশী ।

তাই লোকে  স্বাধীন ভাবে ভাবতে চায় ,

স্বাধীন ভাবে খুঁজতে চায় ।


 

প্রচুর কমিসন তোমায় নিয়ে  বসেছে এবং দাঁড়িয়েছে ,

কাজের কাজ কিছুই হয়নি, সুধু হয়েছে তোমায় নিয়ে -

বড় বড় রিপোর্ট , আর পুনরায় খোঁজ করার অনুপ্রেরণা ।


 

আমরা খুঁজে চলছি, খুঁজে চলব -

আমাদের বিশ্বাস আমরা খুঁজে পাব তোমায়,

আমরা খুঁজে পাব সেই আজাদ হিন্দকে ,

আর তার নায়ককে ।


 

একদিন তুমি আসবে ,তুমি ফিরবে ,

আর সেই লাল কেল্লায়, সেই তেরাঙ্গার ছায়ায় দাঁড়িয়ে -

তুমি দৃপ্ত কন্ঠে ঘোষণা করবে -


 

আমি সুভাষ বলছি -

আমি সুভাষ বলছি -

আমি সুভাষ বলছি ।


-------------------------
All rights reserved to Subhankar Sengupta



No comments:

Post a Comment